সোমবার, ১০ অক্টোবর ২০২২, ০৯:৪৫ অপরাহ্ন
শিরোনাম:
বিশ্ব নদী দিব উপলক্ষে গলাচিপা “নেঙর” আয়োজনে রামনাবাদ নদী পরিদর্শন তালা প্রতীক নিয়ে জনপ্রিয়তার শীর্ষে মাসুদ আলম খান। দক্ষিণ এশিয়া বিজনেস এ্যাওয়ার্ড পেলেন এস.এম জাকির হোসেন এম ভি আল ওয়ালিদ-৯ লঞ্চে সন্তান প্রসব, পরিবারের জন্য আজীবন ভাড়া ফ্রী গলাচিপার কৃতি সন্তান মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হওয়ায় আনন্দ মিছিল ও বিভিন্ন সংগঠনের অভিনন্দন। রাজৈরে ভোটঘর সোশ্যাল ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন মুন্সীগঞ্জে পুলিশের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মানিকগঞ্জে শিশুকে ধর্ষণের চেষ্টা চাঁদমারিতে সংঘাত-রক্তপাত, বেপরোয়া আলামিন বাহিনীর বিরুদ্ধে তিন মামলা জেলা পরিষদ নির্বাচনে কামরুলকে প্রার্থী করতে ইউপি সদস্যদের জোট

আফগানিস্তান ইস্যুতে সব রাষ্ট্রকে সতর্ক করে যা বললেন পুতিন

দীর্ঘ ২০ বছর আফগানিস্তান দখলের পর তালেবান সরকারকে স্বীকৃতি দিতে যাচ্ছে বেশ কয়েকটি দেশ। এ তালিকায় চীন ও রাশিয়ার মতো পরাশক্তিগুলো ছাড়াও রয়েছে প্রতিবেশী পাকিস্তান ও তুরস্কের নাম।

তালেবান নেতৃত্বে আগেই সমর্থন জানিয়েছিল রাশিয়া। এবার দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সব রাষ্ট্রকে সতর্ক করে বললেন, তালেবান আফগানিস্তান মোটামুটি দখল করেই নিয়েছে। এমন পরিস্থিতিতে নিজেদের মতামত আফগানিস্তানের ওপর চাপিয়ে দেওয়া উচিত নয় অন্য দেশগুলোর।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মস্কোয় জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেলের সঙ্গে বৈঠকের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হন পুতিন।

সেখানে আফগানিস্তান নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, তালেবান আফগানিস্তান দখল করেছে। এটাই বাস্তব। সেই অনুযায়ীই এগোতে হবে আমাদের। যেন কোনোভাবেই আফগানিস্তানের পতন রুখতেই হবে।

এরই মধ্যে মস্কোতে তালেবান নেতাদের সঙ্গে একাধিক বৈঠক করেছে রাশিয়া। পুতিনের কথায়, বাইরে থেকে জোরজবরদস্তি অন্যের রাজনীতি এবং আচরণ সংক্রান্ত নীতি চাপিয়ে দেওয়া যায় না।

এদিকে চীন বলছে তারা তালেবানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ার জন্য প্রস্তুত। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়াং সাংবাদিকদের বলেন, আফগান জনগণের নিজেদের লক্ষ্য নির্ধারণের স্বাধীন অধিকারকে চীন সম্মান জানায়। চীন আফগানিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ এবং সহযোগিতামূলক সম্পর্ক করতে প্রস্তুত।

 



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ