শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৭:১৯ পূর্বাহ্ন
শিরোনাম:
বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী আঁড়িয়াল খা ও কুমার নদে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের দায়ে ৯ জনের কারাদণ্ড নওগাঁর মান্দায় সাজাপাপ্ত বিভিন্ন মামলার ১২ আসামি গ্রেপ্তার ডাসারে দৈনিক আলোকিত প্রতিদিন পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন ফুলপুরে সিরিজ বোমা হামলার প্রতিবাদে আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল। নওগাঁর আত্রাই রেস্তোরাঁ ও কসমেটিকস দোকানকে ২০হাজার টাকা জরিমানা বিরামপুরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত মধুপুরের মহিষমারা নেদুর বাজারে চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত উপকূলে জলোচ্ছ্বাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত বন্ধুর মাথায় ডিম ভেঙে জন্মদিন পালন, আটক ৬

আফগান ইস্যুতে পুতিনকে কী বললেন ইমরান খান?

আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার দুই নেতার মধ্যে এ ফোনালাপের কথা জানিয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর। এ সময় আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলেন তারা। খবর জিয়ো নিউজের।

ইমরান খান পুতিনকে বলেন, আফগান জনগণের নিরাপত্তা এবং অধিকারের সুরক্ষা নিশ্চিতের পাশাপাশি একটি অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক সমঝোতাই সর্বোত্তম পথ। আন্তর্জাতিক সম্প্রদায়কেও আফগানিস্তানের জনগণের প্রতি ইতিবাচক ভূমিকা পালন করতে হবে, যাতে তারা নিজেদের মানবিক চাহিদা এবং খাদ্য-পুষ্টির ব্যবস্থা করতে পারে।

ফোনালাপে ইমরান খান আরও বলেন, একটি শান্তিপূর্ণ, নিরাপদ ও স্থিতিশীল আফগানিস্তান পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আঞ্চলিক স্থিতিশীলতার জন্যও এটি তাৎপর্যপূর্ণ।

এর আগে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

পুতিনের সঙ্গে ফোনালাপে প্রেসিডেন্ট শি জিন পিং আফগানিস্তানের সকল পক্ষকে মুক্ত এবং অন্তর্ভুক্তমূলক রাজনৈতিক কাঠামো গঠন করার আহ্বান জানিয়েছেন। এছাড়া তাদেরকে মধ্যমপন্থি ও সুস্থির নীতি প্রণয়ন এবং সকল সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করারও আহ্বান জানিয়েছেন তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন কী বলেছেন খবরে সেটা উল্লেখ করা হয়নি।

তবে শুক্রবার ক্রেমলিনে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে এক সংবাদ সম্মেলনে অংশ নেন প্রেসিডেন্ট পুতিন। এ সময় তিনি বলেন, আফগানিস্তানের প্রায় সম্পূর্ণ অংশ তালেবানের নিয়ন্ত্রণে। এটাই বাস্তব, এ বাস্তবতা সামনে রেখে আমাদের এগিয়ে যেতে হবে ও আফগানিস্তান রাষ্ট্র ভেঙে পড়া প্রতিরোধে নিতে হবে পদক্ষেপ।

 



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ