বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৮:১৭ অপরাহ্ন
শিরোনাম:
বিশ্ব নদী দিব উপলক্ষে গলাচিপা “নেঙর” আয়োজনে রামনাবাদ নদী পরিদর্শন তালা প্রতীক নিয়ে জনপ্রিয়তার শীর্ষে মাসুদ আলম খান। দক্ষিণ এশিয়া বিজনেস এ্যাওয়ার্ড পেলেন এস.এম জাকির হোসেন এম ভি আল ওয়ালিদ-৯ লঞ্চে সন্তান প্রসব, পরিবারের জন্য আজীবন ভাড়া ফ্রী গলাচিপার কৃতি সন্তান মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হওয়ায় আনন্দ মিছিল ও বিভিন্ন সংগঠনের অভিনন্দন। রাজৈরে ভোটঘর সোশ্যাল ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন মুন্সীগঞ্জে পুলিশের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মানিকগঞ্জে শিশুকে ধর্ষণের চেষ্টা চাঁদমারিতে সংঘাত-রক্তপাত, বেপরোয়া আলামিন বাহিনীর বিরুদ্ধে তিন মামলা জেলা পরিষদ নির্বাচনে কামরুলকে প্রার্থী করতে ইউপি সদস্যদের জোট

আমিরাতসহ ১৮ দেশে মাঙ্কিপক্স শনাক্ত

আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এ ছাড়া ইউরোপের চেক প্রজাতন্ত্র ও স্লোভেনিয়ায় প্রথমবারের মতো এই ভাইরাস শনাক্ত হয়েছে।

মঙ্গলবার নতুন এ তিন দেশ নিয়ে আফ্রিকার বাইরে এখন ১৮ দেশে মাঙ্কিপক্স শনাক্ত হলো। সাধারণত আফ্রিকাতে এ ভাইরাসটি শনাক্ত হতে দেখা যায়। খবর বিবিসির।

বিশেষজ্ঞদের তথ্যমতে, মাঙ্কিপক্স শনাক্ত হওয়া দেশের সংখ্যা আরও বাড়বে। তবে সর্বোপরি সাধারণ মানুষের মধ্যে এটি ছড়িয়ে পড়ার ঝুঁকি এখনও কম।

সাধারণত আফ্রিকায় পাওয়া গেলেও এবার এই ভাইরাসটির প্রাদুর্ভাব ইউরোপ অস্ট্রেলিয়া এবং আমেরিকায় পাওয়া গেছে। এই ভাইরাসের সাধারণ উপসর্গ হলো জ্বর ও ফুসকুড়ি। তবে সংক্রমণ সাধারণত হালকা হয়ে থাকে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, একজনের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। সম্প্রতি তিনি পশ্চিম আফ্রিকা ভ্রমণ করেছেন। বর্তমানে তিনি চিকিৎসা নিচ্ছেন।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এই ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ‘পুরোপুরি প্রস্তুত’ আছেন এবং  এটি শনাক্তে আগাম নজরদারির ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, আফ্রিকার বাইরে যেসব দেশে সাধারণত এই ভাইরাসটি দেখা যায় না, সেখানে সঠিক পদক্ষেপ নিলে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব।

 



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ