সোমবার, ১০ অক্টোবর ২০২২, ০১:২৩ অপরাহ্ন
শিরোনাম:
বিশ্ব নদী দিব উপলক্ষে গলাচিপা “নেঙর” আয়োজনে রামনাবাদ নদী পরিদর্শন তালা প্রতীক নিয়ে জনপ্রিয়তার শীর্ষে মাসুদ আলম খান। দক্ষিণ এশিয়া বিজনেস এ্যাওয়ার্ড পেলেন এস.এম জাকির হোসেন এম ভি আল ওয়ালিদ-৯ লঞ্চে সন্তান প্রসব, পরিবারের জন্য আজীবন ভাড়া ফ্রী গলাচিপার কৃতি সন্তান মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হওয়ায় আনন্দ মিছিল ও বিভিন্ন সংগঠনের অভিনন্দন। রাজৈরে ভোটঘর সোশ্যাল ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন মুন্সীগঞ্জে পুলিশের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মানিকগঞ্জে শিশুকে ধর্ষণের চেষ্টা চাঁদমারিতে সংঘাত-রক্তপাত, বেপরোয়া আলামিন বাহিনীর বিরুদ্ধে তিন মামলা জেলা পরিষদ নির্বাচনে কামরুলকে প্রার্থী করতে ইউপি সদস্যদের জোট

আড়াই হাজার আফগান দোভাষীকে আশ্রয় দিচ্ছে যুক্তরাজ্য

প্রায় দুই দশক ধরে নিজের দেশের মাটিতে বিদেশি সেনাদের নানাভাবে সহযোগিতা করা আড়াই হাজার আফগান দোভাষীকে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্য।

বুধবার যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ব্রিটিশ বাহিনীর সঙ্গে যেসব দোভাষী কাজ করেছেন, তাদের এবং তাদের পরিবারের সদস্যদের ওই দেশে পুনর্বাসন করা হবে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস ও স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেছেন, ব্রিটিশ বাহিনীর সঙ্গে কাজ করেছেন—এমন ৫০০ আফগান ও তাদের পরিবারের সদস্যদের পুনর্বাসনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

এই ৫০০ আফগান কর্মী ও তাদের পরিবারের সদস্য মিলিয়ে মোট সংখ্যা প্রায় আড়াই হাজার। এই আড়াই হাজার আফগানকে যত দ্রুত সম্ভব যুক্তরাজ্যে নেওয়া হবে বলে জানিয়েছেন দুই মন্ত্রী।

আফগানিস্তানে ২০ বছরের আগ্রাসন শেষে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন সেনাদের দেশটি ছেড়ে যাওয়ার কথা রয়েছে। কিন্তু আফগানিস্তানের তাদের সঙ্গে কাজ করা দোভাষী, ক্লিনার, পাচক ও দারোয়ানরা ভয় পাচ্ছেন যে-তালেবান তাদের ওপর প্রতিশোধ নেবে।

মার্কিন ও ন্যাটো সেনাদের সহযোগিতা করায় তাদের ‘বিশ্বাসঘাতক’ হিসাবে মূল্যায়ন করছে তালেবান বিদ্রোহীরা। শুধু তাই নয়, তাদের খুঁজে খুঁজে হত্যা করছে তারা।

যুক্তরাজ্যের বাহিনীর সঙ্গে কাজ করা আফগানদের জন্য কিছু করছে না ব্রিটিশ সরকার—এমন সমালোচনা শুরু হয়েছিল। এরপরই ব্রিটিশ সরকার এমন পদক্ষেপ নিল।

ব্রিটিশ প্রতিরক্ষা দফতর থেকে আগে জানানো হয়েছিল, ব্রিটিশ বাহিনীর জন্য কাজ করতো এমন আফগান এবং তাদের পরিবারের সদস্য মিলিয়ে ২ হাজার ২০০ আফগানকে গত কয়েক বছরে ব্রিটেনে নিয়ে এসে পুনর্বাসন করা হয়েছে। আরও ৮০০ জনকে নিয়ে আসার প্রক্রিয়া চলছে।

এদিকে আফগানিস্তানে সেনা মোতায়েন করেছিল ন্যাটো জোটভুক্ত এমন অন্য দেশগুলোর ওপরও তাদের জন্য কাজ করা আফগান দোভাষী ও কর্মচারীদের আশ্রয় দেওয়ার জন্য চাপ বাড়ছে।

 



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ