রবিবার, ২৪ এপ্রিল ২০২২, ০৩:৩৫ অপরাহ্ন
শিরোনাম:
কাঁচা আমের পুডিং তৈরির রেসিপি রাশিয়া থেকে তেল কিনেও ভারত কেন যুক্তরাষ্ট্রের বন্ধু? ‘তুরস্কের রাষ্ট্রদূতের কাছে বিএনপির অবস্থান তুলে ধরেছি’ ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি হবে না, আশা সড়ক সচিবের মাদারীপুর প্রেসক্লাবের কমিটি গঠন: গোলাম মাওলা সভাপতি, মুর্তজা সাধারণ সম্পাদক সুবর্ণচরে বজ্রপাতে ইটভাটা শ্রমিকের মৃত্যু মাগুরা ব্লাড ব্যাংক এন্ড ডোনার ক্লাবের উদ্যেগে ইফতার মাহফিল উজিরপুরে বিএনপির, পৌরসভা ও নয়টি ইউনিয়নে এফতার পার্টি অনুষ্ঠিত নাটোরে ৩ বাস মালিককে মারপিট কারীদের মঙ্গলবারের মধ্যে গ্রেফতারে ব্যর্থ হলে বুধবার সকাল থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট মুক্তি পেল ‘টোপ’ নাটকের গান ‘তোমায় কাছে পেলে’

ইফতারে মিষ্টিমুখ করুন খেজুরের হালুয়ায়

ইফতারে খেজুর না রাখলে কি চলে! এটি সুপারফুড হিসেবে বিবেচিত। সারাদিন না খেয়ে রোজা রাখার পর শরীরে দ্রুত অ্যানার্জি ফিরে পেতে ইফতারে খেজুর রাখার বিকল্প নেই।

অনেকেই খেজুর সরাসরি চিবিয়ে খেতে পছন্দ করেন না। তারা চাইলে খেজুর দিয়ে বিভিন্ন ডেজার্ট তৈরি করে খেতে পারেন। তেমনই এক সুস্বাদু ও স্বাস্থ্যকর ডেজার্ট হলো খেজুরের হালুয়া।

একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন খেজুরের হালুয়া তৈরির রেসিপি-

উপকরণ

১. খেজুর ২ কাপ
২. ঘি আধা কাপ
৩. এলাচ গুঁড়া ১/৪ চা চামচ
৪. কর্ন ফ্লাওয়ার বা অ্যারারুট ২ টেবিল চামচ ও
৫. কাঠবাদাম ও কাজুবাদাম কুচি।

পদ্ধতি

প্রথমে এক কাপ গরম পানিতে খেজুর ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। এরপপর ভালো করে ব্লেন্ড করে প্যানে ঢেলে দিন। তারপর ১/৪ কাপ ঘি দিয়ে নাড়তে হবে। এসময় চুলার জ্বাল মাঝারি আঁচে রাখুন। এরপর আরও ২ টেবিল চামচ ঘি দিয়ে নাড়তে হবে।

এরপর পানিতে কর্ন ফ্লাওয়ার বা অ্যারারুট গুলে মিশিয়ে দিন খেজুরের মিশ্রণে। এ সময় বারবার নাড়তে হবে। আরেকটি চুলায় ২ টেবিল চামচ ঘিতে বাদাম কুচি ভেজে নিন।

খেজুরের মিশ্রণ ঘন হয়ে গেলে ভাজা বাদাম মিশিয়ে দিন। এরপর নামানোর আগে এলাচ গুঁড়া দিয়ে সামান্য নেড়ে নিন।

একটি সমান ট্রেতে হালুয়া ঢেলে দিন। উপরের অংশ সমান করে দিন। ৩০ মিনিট অপেক্ষা করুন। চাইলে ফ্রিজেও রাখতে পারেন১০-২০ মিনিট। তারপর পিস করে কেটে ইফতারে পরিবেশন করুন খেজুরের হালুয়া।



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ