শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৫:৪০ অপরাহ্ন
শিরোনাম:
বিশ্ব নদী দিব উপলক্ষে গলাচিপা “নেঙর” আয়োজনে রামনাবাদ নদী পরিদর্শন তালা প্রতীক নিয়ে জনপ্রিয়তার শীর্ষে মাসুদ আলম খান। দক্ষিণ এশিয়া বিজনেস এ্যাওয়ার্ড পেলেন এস.এম জাকির হোসেন এম ভি আল ওয়ালিদ-৯ লঞ্চে সন্তান প্রসব, পরিবারের জন্য আজীবন ভাড়া ফ্রী গলাচিপার কৃতি সন্তান মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হওয়ায় আনন্দ মিছিল ও বিভিন্ন সংগঠনের অভিনন্দন। রাজৈরে ভোটঘর সোশ্যাল ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন মুন্সীগঞ্জে পুলিশের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মানিকগঞ্জে শিশুকে ধর্ষণের চেষ্টা চাঁদমারিতে সংঘাত-রক্তপাত, বেপরোয়া আলামিন বাহিনীর বিরুদ্ধে তিন মামলা জেলা পরিষদ নির্বাচনে কামরুলকে প্রার্থী করতে ইউপি সদস্যদের জোট

খেজুর গুড়ের পায়েস তৈরির সহজ রেসিপি

শীত আসতেই ঘরে ঘরে পিঠা ও মিষ্টান্ন তৈরির ধুম পড়ে যায়। বেশিরভাগ পিঠা ও মিষ্টান্ন তৈরিতে গুড় ব্যবহার করা হয়। এতে স্বাদ বেড়ে যায় দ্বিগুণ।

পায়েস তো কমবেশি সবাই খান। বিশেষ করে খেজুর গুড়ে তৈরি পায়েসের স্বাদে সবাই মুগ্ধ। তবে অনেকেই এই পায়েস তৈরি করতে গিয়ে বিপাকে পড়েন।

কখনো বেশি ঘন হয়ে যায় পায়েস আবার কখনো বেশি পাতলা হয়ে যায়, কিংবা চাল ভালোভাবে সেদ্ধ হয় না, ইত্যাদি সমস্যায় পড়েন অনেক রাঁধুনিই।

তবে জেনে নিন খেজুরের গুড়ের পায়েস তৈরির সহজ এক রেসিপি। অতিথি আপ্যায়নে কিংবা ঘরোয়া আয়োজন যা-ই হোক না কেন ঝটপট গুড়ের পায়েস তৈরি করুন সহজ এই রেসিপি অনুযায়ী-

উপকরণ

১. দুধ দেড় লিটার
২. আতপ চাল আধা কাপ
৩. গুড় দেড় কাপ
৪. চিনি স্বাদমতো
৫. লবণ ১ চিমটি
৬. তেজপাতা, এলাচ ও দারুচিনি ১টি করে।

পদ্ধতি

চাল ভালো করে ধুয়ে ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর আবারও ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

এবার একটি বড় পাত্রে দুধ জ্বাল দিন। দুধ ফুটলে লবণ, অল্প গুড় ও চাল দিয়ে ভালো করে নাড়ুন। সব উপকরণ একে একে মিশিয়ে দিন।

একইসঙ্গে দ্রুত নাড়তে থাকুন। চাল ভালোভাবে সেদ্ধ হলে আগে থেকে ছোট করে কেটে রাখা বাকি গুড়টুকু মিশিয়ে দিন।

কিছুক্ষণ জ্বাল করে নামিয়ে নিন পায়েস। ঠান্ডা করে এক টুকরা খেজুরের গুড় দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ