শনিবার, ০২ এপ্রিল ২০২২, ০৩:২৪ অপরাহ্ন
শিরোনাম:
সেহরিতে কী খাবেন, কী খাবেন না? রমজান মাসে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত ব্যাংক লেনদেন। অতিরিক্ত যাত্রীর বিনিময়ে টাকা না দেয়ায় লঞ্চ স্ট্যাফকে মারধরের অভিযোগ সাংবাদিক নাজমুল সানি স্বাধীনতা দিবস উপলক্ষে বই উপহার পেলেন। কালের নতুন সংবাদের আয়োজনে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত ডা. রবীন্দ্রনাথ মল্লিকের ১৮তম মৃত্যুবার্ষিকী অনুষ্ঠিত গলাচিপায় মুক্তির উৎসব ও উন্নয়ন মেলায় প্রথম স্থান পল্লী বিদ্যুৎ সমিতি দুইশত বছর যাবত গ্রামের মূল সড়ক থেকে বিচ্ছিন্ন গলাচিপায় স্বল্পোন্নত হতে উন্নয়নশীল দেশে উত্তরণে সভা অনুষ্ঠিত উদ্বোধন করলেন পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা

খেজুর গুড়ের পায়েস তৈরির সহজ রেসিপি

শীত আসতেই ঘরে ঘরে পিঠা ও মিষ্টান্ন তৈরির ধুম পড়ে যায়। বেশিরভাগ পিঠা ও মিষ্টান্ন তৈরিতে গুড় ব্যবহার করা হয়। এতে স্বাদ বেড়ে যায় দ্বিগুণ।

পায়েস তো কমবেশি সবাই খান। বিশেষ করে খেজুর গুড়ে তৈরি পায়েসের স্বাদে সবাই মুগ্ধ। তবে অনেকেই এই পায়েস তৈরি করতে গিয়ে বিপাকে পড়েন।

কখনো বেশি ঘন হয়ে যায় পায়েস আবার কখনো বেশি পাতলা হয়ে যায়, কিংবা চাল ভালোভাবে সেদ্ধ হয় না, ইত্যাদি সমস্যায় পড়েন অনেক রাঁধুনিই।

তবে জেনে নিন খেজুরের গুড়ের পায়েস তৈরির সহজ এক রেসিপি। অতিথি আপ্যায়নে কিংবা ঘরোয়া আয়োজন যা-ই হোক না কেন ঝটপট গুড়ের পায়েস তৈরি করুন সহজ এই রেসিপি অনুযায়ী-

উপকরণ

১. দুধ দেড় লিটার
২. আতপ চাল আধা কাপ
৩. গুড় দেড় কাপ
৪. চিনি স্বাদমতো
৫. লবণ ১ চিমটি
৬. তেজপাতা, এলাচ ও দারুচিনি ১টি করে।

পদ্ধতি

চাল ভালো করে ধুয়ে ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর আবারও ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

এবার একটি বড় পাত্রে দুধ জ্বাল দিন। দুধ ফুটলে লবণ, অল্প গুড় ও চাল দিয়ে ভালো করে নাড়ুন। সব উপকরণ একে একে মিশিয়ে দিন।

একইসঙ্গে দ্রুত নাড়তে থাকুন। চাল ভালোভাবে সেদ্ধ হলে আগে থেকে ছোট করে কেটে রাখা বাকি গুড়টুকু মিশিয়ে দিন।

কিছুক্ষণ জ্বাল করে নামিয়ে নিন পায়েস। ঠান্ডা করে এক টুকরা খেজুরের গুড় দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ