বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০১:৫৪ অপরাহ্ন
শিরোনাম:
পদ্মা সেতু জাতীয় সম্পদ এটাকে রক্ষা সবাইকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে:ওবায়দুল কাদের সাভারের আশুলিয়ায় শিক্ষক হত্যা: অভিযুক্ত শিক্ষার্থীর বাবা আটক পদ্মা সেতুতে স্পিড গান ও সিসিটিভি স্থাপনের পর মোটরসাইকেল চলাচলের সিদ্ধান্ত না জানিয়ে বিএনপির কমিটিতে অন্তর্ভুক্ত করায় ক্ষোভ প্রকাশ। জমি নিয়ে বিরোধে একই পরিবারের চারজনকে কুপিয়ে ও পিটিয়ে জখম ফেরী সার্ভিস চালুর উদ্যোগ গ্রহণ বিচ্ছিন্ন মনপুরা দ্বীপ যুক্ত হচ্ছে মূল খন্ডের সাথে সাপাহারে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে আনন্দ র‍্যালীতে হাজারো মানুষের ঢল গলাচিপায় জেলেদের বকনা বাছুর ও জাল বিরতণ ড্রেজার দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৩ জনকে কারাদণ্ড প্রদান মাদারীপুরের শিবচরে পদ্মা সেতুর উদ্বোধনী জনসমাবেশে জনতার ঢল নেমেছে।

গলাচিপায় উপকূলীয় এলাকায় খাল খননে কৃষকদের মাঝেঁ স্বস্তির নিশ্বাস দূর হয়েছে জলাবদ্ধতা

মু জিল্লুর রহমান জুয়েল, (পটুয়াখালী)

পটুয়াখালীর গলাচিপায় বিভিন্ন ইউনিয়নে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরে দীর্ঘ প্রচেষ্টায় ও বাস্তবায়নে ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়নে খাল খননে কৃষকদের কপাল খুলেছে বলে নানা প্রজাতির চাষাবাদের পাশাপাশি জনসাধারণের স্বস্তির বাতাস বৈছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার উত্তর চরবিশ্বাস ইউনিয়নে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের নতুন প্রকল্পের এল সি এস এর মাধ্যমে প্রাকৃতিক বিপর্যয়ের হতে বাঁচাতে এবং জলাবদ্ধতা দূরকনের পাশাপাশি গ্রামীন জনপথ এবং কৃষি আবাদযোগ্য গড়ে তোলার লক্ষে প্রায় ১৭ কিলোমিটার খাল খননের ফলে উপকূলীয় এলাকার জনজীবন আরো সহজ হয়ে উঠছে ।

অফিস সূত্রে জানা যায় চরবিশ্বাস বাজার সংলগ্ন আন্নির খাল ৮ হাজার ৫’শত ৬৮ মিটার, চরাগোস্তি ৬ হাজার ২’শত ১৫ মিটার ও মদন হাওলাদার বাড়ি পাশের খাল ২ হাজার ৪’শত ৭২ মিটার খনন হওয়ায় ইউনিয়ের প্রায় পাঁচ হাজার কৃষকের উপকার হয়েছে বলে কৃষকগোষ্ঠী দাবী করেন। তারা বলেন, দীর্ঘ বছর ধরে এ খাল গুলো দখল, বেদখলে থাকায় জলবদ্ধতায় ডুবে ছিলো। যার ফলে জলোচ্ছাসের কারনে প্রতিবছরেই দেখা দিয়েছে নানারকমের প্রাকৃতিক দূর্যোগ।

খাল খননের বিষয়ে কৃষক মোঃ মনিরুল ইসলাম, আ: গফুর, ইদ্রিস হাওলাদার, মোঃ আনসার সহ অনেক’ই আঞ্চলিক ভাষায় গণমাধ্যমক বলেন ” অনেক বছর পর হইলেও, আমাগো কপাল খুলছে, উন্নার সিজনে এই পানির লাইগ্যা চাষবাস করতে পারিনাই, এই মরা খাল গুলা কাডনের পরে এহন সব চাষ’ই করতে পারতেয়াছি” চরবিশ্বাস বাজারের বিভিন্ন ব্যাবসায়ীরা বলেন, বাজার সংলগ্ন আন্নির খাল’টি দীর্ঘ বছর বিভিন্ন প্রতিকূলতার কারনে জলাবদ্ধতায় সৃষ্টি হওয়ায় জনদূর্ভোগের শেষ ছিলোনা। বর্তমানে সরকারী উদ্যোগে পরিত্যক্ত খাল খননে জনদূর্ভোগ কমে গিয়ে চারদিকে স্বস্তির বাতাস বইছে বলে সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এবিষয়ে চরবিশ্বাস ইউপি চেয়ারম্যান তোফাজ্জেল হোসেন বাবুল মুন্সী গণমাধ্যমকে জানান, বর্তমান সরকার গ্রামীণ উন্নয়নে আন্তরিক ভাবে কাজ করে যাচ্ছেন, যার ফলে গলাচিপা উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মু. শাহিন শাহ ও উপজেলা প্রকৌশলী মোঃ জাহাঙ্গীর আলম এর আন্তরিক প্রচেষ্টায় বেশ কিছু খাল খনন করা হচ্ছে। যা ইতি মধ্যেই তার সুফল প্রান্তিক জনসাধারণ ও কৃষকগোষ্ঠী নির্বিঘ্নে জলাবদ্ধতা ও পানির কোষ্ট থেকে মুক্তি পেয়ে চাষাবাদ করে বাম্পার ফলন ঘরে তুলতে পারছেন।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী এল,জি,ই,ডি
মো: জাহাঙ্গীর আলম বলেন, উত্তর চরবিশ্বাস ইউনিয়নে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়নে প্রকল্পের ২০২১-২২ইং অর্থ বছরের এল সি এস এর মাধ্যমে ১ কোটি ৮৭ লাখ ২৫’ হাজার ৮’শত ৬ টাকায় চরবিশ্বাস ইউনিয়নে গলাচিপা উপজেলা প্রশাসনের এর আন্তরিক সহযোগীতা ও প্রচেষ্টায় এ ইউনিয়নে প্রায় ১৬ কিলোমিটার খাল দখল বেদখ মুক্ত করে খনন কাজ চলছে। আশা করছি এ খাল খননে উপকূলীয় প্রান্তিক কৃষক ও জনসাধারণের মাঝেঁ উন্নতর জীবন মান ঘুরে দাঁড়াবে।

এবিষয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান মু. শাহিন শাহ্ বলেন, বর্তমান শেখ হাসিনা সরকার কৃষি উর্বরতার লক্ষে জনসাধারণের জীবনমান আধুনিকতার লক্ষে নিরালস ভাবে কাজ করে যাচ্ছেন। তার’ই ধারাবাহিকতায় গলাচিপা উপজেলার বিভিন্ন উন্নয়নের পাশাপাশি পরিত্যাক্ত, মৃত খাল গুলো খনন করে পুনোরায় সতেজ করার লক্ষে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের নতুন প্রকল্পের আওতায় এল সি এস এর মাধ্যমে খাল খনন হচ্ছে। এতে করে মাননীয় প্রাধানমন্ত্রী শেখ হাসিনা এঁর ঘোষনা অনুযায়ী দেশে আর কোন কৃষক তার চাষাবাদে আর কোন পানির কোষ্টে আবাদি জমি অনাবাদী হয়ে থাকবেনা । আশা করি সংশ্লিষ্ট কর্মকর্তারা সুন্দর ও সঠিক ভাবে এর জোর তদারকি করবেন। এছাড়া এ খাল খননে বর্তমান সরকার আবারো নতুন অধ্যায়ের ইতিহাস হয়ে থাকবেন বলে সংশ্লিষ্ট দপ্তরের সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ