বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০২:৫২ অপরাহ্ন
শিরোনাম:
বিশ্ব নদী দিব উপলক্ষে গলাচিপা “নেঙর” আয়োজনে রামনাবাদ নদী পরিদর্শন তালা প্রতীক নিয়ে জনপ্রিয়তার শীর্ষে মাসুদ আলম খান। দক্ষিণ এশিয়া বিজনেস এ্যাওয়ার্ড পেলেন এস.এম জাকির হোসেন এম ভি আল ওয়ালিদ-৯ লঞ্চে সন্তান প্রসব, পরিবারের জন্য আজীবন ভাড়া ফ্রী গলাচিপার কৃতি সন্তান মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হওয়ায় আনন্দ মিছিল ও বিভিন্ন সংগঠনের অভিনন্দন। রাজৈরে ভোটঘর সোশ্যাল ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন মুন্সীগঞ্জে পুলিশের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মানিকগঞ্জে শিশুকে ধর্ষণের চেষ্টা চাঁদমারিতে সংঘাত-রক্তপাত, বেপরোয়া আলামিন বাহিনীর বিরুদ্ধে তিন মামলা জেলা পরিষদ নির্বাচনে কামরুলকে প্রার্থী করতে ইউপি সদস্যদের জোট

গলাচিপায় সিআরআরআইপি’র প্রকল্পের বাস্তয়নে গ্রামীণ কাচাঁ ও পাকা সড়ক নির্মাণ !

 

মিঠুন পাল। পটুয়াখালীর গলাচিপা উপজেলায় স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরে ২০২১- ২১ইং অর্থ বছরের সিআরআরআইপি প্রকল্পের বাস্তয়নে উন্নত হচ্ছে গ্রামীণ কাচাঁ সড়ক।

সরজমিনে জানা যায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ধারাবাহিক উন্নয়নে এ সকল প্রকল্পের বাস্তয়নে গ্রাম থেকে শহর যোগাযোগ ব্যবস্থায় সুফল পাচ্ছেন বিভিন্ন ইউনিয়নের অবহেলিত জনসাধারণ। তাদের কাছ থেকে জানা যায়, বর্ষার মৌসুমে গ্রাম থেকে শহরে যেতে হলে নানা দূর্ভোগ পোহাতে হতো। গ্রামের প্রান্তিক কৃষকদের কষ্টার্জিত কৃষি পন্য পরিবহণ যোগাযোগব্যবস্থা না থাকায় তা বাজারজাত করতে পারতোনা। স্কুল কলেজ মাদ্রাসা শিক্ষার্থীদের যাতায়াত ভোগান্তি ছিলো চরমে।

গলাচিপা উপজেলার স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর থেকে জানা যায় গ্রামীণ হতদরিদ্র নারী পুরুষ শ্রমীকের মাধ্যমে দেশের প্রতিটি জেলা উপজেলার গ্রামীণ উন্নয়নের চিন্তাধারায় ২০২০ও ২০২১ই অর্থ বছরের সিআরআরআইপি প্রকল্পের গলাচিপা উপজেলার গোলখালী, আমখোলা, কলাগাছিয়া, বকুলবাড়িয়া চিকনিকান্দী ও চরবিশ্বাস উনিয়নের ১৮.০১ কিলোমিটার কাচাঁ সড়কের উন্নত করা হয়, যার চুক্তি মূল্য ব্যায় ধরা হয় ২ কোটি ৩৭ লক্ষ ২৪ হাজার ৩’শত ৮১ টাকা।

৫৫ লক্ষ ৭ হাজার ৩’শত ৯২ টাকা ব্যায়ে নির্মিত এইচবিবি’ ইটের ১৩.২০ মিটার হেরিংবোন। ২ লক্ষ ৮৭ হাজার ৩’শত ২৭ টাকা ব্যায়ে ১৭.০৩ মিঃ ইউ ড্রেন ও কালভার্ড নির্মান, ১২ লক্ষ ৮৫ হাজার ৯৫ টাকা ব্যায়ে ২৩২.০০ মিটার স্লোব নির্মান সম্পন্ন করা হয় যার যা ইতিমধ্যেই শেষ হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

এবিষয়ে গলাচিপা উপজেলার স্থানীয় সরকার অধিদপ্তর প্রকৌশলী মোঃ জাহাঙ্গীর আলোম গণকন্ঠ কে বলেন, বর্তমান সরকারের চিন্তা ভাবনায় দেশের প্রতিটি জেলা উপজেলা এবং ইউনিয়নের উন্নয়নে বদ্ধ পরিকর। তার’ই ধারাবাহিতায় গলাচিপা উপজেলার সিআরআরআইপি’র প্রকল্পের বাস্তয়নে গ্রামীন উন্নয়ন চলমান। তিনি আরো বলেন এছাড়া সাবেক এমপি মহদয় মরহুম আ খ ম জাহাঙ্গীর হোসে এর গ্রামের এলাকার চরচন্দ্রাইলের খেয়া ঘাটের নির্মাণ কাজ করা সহ ২০২০- ২১ ইং অর্থ বছরে ৩ কোটি ৭ লক্ষ ৮৫ হাজার ৯৫ টাকা ব্যায়ে উপজেলার বিভিন্ন গ্রামীন উন্নয়নের কাচাঁ সড়ক পাকা করণ সহ ড্রেনেজ ব্যাবস্থা করা হয়েছে এবং এখনো হচ্ছে বলে তিনি জানান।

গলাচিপা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহীন বলেন, একবিংশ শতাব্দী পার করে বর্তমান সরকারের অক্লান্ত পরিশ্রম এবং দুরদর্শিতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন প্রকল্প বাস্তয়নে রাস্তাঘাট, ব্রীজ কালভার্ড, শিক্ষা প্রতিষ্ঠান এবং গ্রামীন উন্নয়নে জনসাধারণ এখন আধুনিক জীবনযাপন করছেন বলে তিনি সংশ্লিষ্ট দপ্তরের সকল কলাকৌশলীদের ধন্যবাদ জানান।

গ্রামীণ অবকাঠামো উন্নয়নের বিষয়ে পটুয়াখালীর দশমিনা – গলাচিপা (৩) আসনের জাতীয় সংসদ সদস্য এস, এম শাহাজাদা (এমপি) গণকন্ঠকে মুঠোফোনে জানান বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর স্বপ্নের সোনার বাংলা গড়ার অসমাপ্ত কথাগুলো মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ মেধা পরিশ্রম এবং সৎসাহসীকতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ২০২১-২১ইং অর্থবছরের সিআরআরআইপি’র প্রকল্পভূক্ত গ্রামীন উন্নয়নকাজ গুলো দ্রুতবাস্তবায়ন করা হচ্ছে, এবং ধারাবাহিতা বজায় রেখে পর্যায় ক্রমে অবহেলিত গ্রামীন এলাকা গুলোতে যোগাযোগব্যবস্থায় আরো গুরুত্বসহকারে দেখা হবে বলে তিনি জানান।



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ