শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৫:৪৩ অপরাহ্ন
শিরোনাম:
বিশ্ব নদী দিব উপলক্ষে গলাচিপা “নেঙর” আয়োজনে রামনাবাদ নদী পরিদর্শন তালা প্রতীক নিয়ে জনপ্রিয়তার শীর্ষে মাসুদ আলম খান। দক্ষিণ এশিয়া বিজনেস এ্যাওয়ার্ড পেলেন এস.এম জাকির হোসেন এম ভি আল ওয়ালিদ-৯ লঞ্চে সন্তান প্রসব, পরিবারের জন্য আজীবন ভাড়া ফ্রী গলাচিপার কৃতি সন্তান মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হওয়ায় আনন্দ মিছিল ও বিভিন্ন সংগঠনের অভিনন্দন। রাজৈরে ভোটঘর সোশ্যাল ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন মুন্সীগঞ্জে পুলিশের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মানিকগঞ্জে শিশুকে ধর্ষণের চেষ্টা চাঁদমারিতে সংঘাত-রক্তপাত, বেপরোয়া আলামিন বাহিনীর বিরুদ্ধে তিন মামলা জেলা পরিষদ নির্বাচনে কামরুলকে প্রার্থী করতে ইউপি সদস্যদের জোট

তালেবানের নতুন সরকার নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার প্রায় তিন সপ্তাহ পর অন্তর্বর্তী সরকার গঠন করেছে তালেবান। মন্ত্রিসভায় স্থান পাওয়া সবাই পুরুষ এবং তাদের কারও কারও মার্কিন বাহিনীর ওপর হামলার সঙ্গে সম্পৃক্ততা থাকায় নিজেদের উদ্বেগের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট তালেবানের মঙ্গলবারের (সরকার গঠন) ঘোষণার বিষয় মূল্যায়ন করে দেখছে বলে জানানো হয়।

অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। যিনি জাতিসংঘের ব্ল্যাকলিস্টে রয়েছেন। একই সঙ্গে মন্ত্রিসভার সদস্য সিরাজুদ্দিন হাক্কানি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেডদের একজন।

এর আগে তালেবান বারবার বলেছিল— তারা অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করতে চায়। কিন্তু নতুন সরকারে তাদের এবং তাদের মিত্রদের প্রতিনিধিরা স্থান পেয়েছেন।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, আমরা তালেবানের ঘোষিত সরকারের নামগুলো দেখেছি, সেখানে কোনো নারী নেই। যারা পদ পেয়েছেন তারা হয় তালেবানের সদস্য নয়তো তাদের মিত্র গোষ্ঠীর। আমরা মন্ত্রিসভার কয়েকজনের পুরনো ইতিহাস নিয়ে উদ্বিগ্ন।

এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র তালেবানকে তাদের কার্যক্রম দিয়ে বিচার করবে, কথা দিয়ে নয়।

দীর্ঘ ২০ বছর পর যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয়। সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর প্রায় তিন সপ্তাহ পর মঙ্গলবার গোষ্ঠীটি অন্তর্বর্তী সরকার গঠন করে।

 



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ