শনিবার, ১১ জুন ২০২২, ০৫:০১ পূর্বাহ্ন
শিরোনাম:
গলাচিপায় এ কেমন শত্রুতা, গৃহপালিত প্রাণী গরু কুপিয়ে জখম ! বরিশালে লাভ ফর ফ্রেন্ডস এর উদ্দ্যাগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ডিবিসি নিউজের সংবাদকর্মীআব্দুল বারীকে নির্মমভাবে হত্যার প্রতিবাদে সিরাজগঞ্জে মানববন্ধন করোনা শনাক্ত দেশে বাড়ছে দশমিনা চরবোরহানে ভোটারদের বাড়ি ঘরে গভীর রাতে হামলার অভিযোগ, নেই কোন প্রতিকার ! ৭ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম লিটারে ইসলামের নবী হযরত মুহাম্মদ (সাঃ) কে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ গলাচিপায় দুই বরযাত্রীর মাথা কামানোর ঘটনায় ইউপি সদস্যসহ তিন জনের বিরুদ্ধে মামলা ! দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৩ রুটের বাস ভাড়া নির্ধারণ শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ

পাসপোর্ট ইস্যু করার সিদ্ধান্ত নিল তালেবান সরকার

আফগানিস্তানের জনগণকে পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র প্রদানের জন্য দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে অন্তর্বর্তী তালেবান সরকার।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এ নির্দেশের খবর জানিয়ে বলেছেন, ‘তালেবান সরকারের নেতৃত্ব পরিষদ’ পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র ইস্যু করার সিদ্ধান্ত দিয়েছে। খবর পার্স টুডের।

কয়েক সপ্তাহ আগে তালেবান সরকার বিগত সরকারের আমলে ইস্যু করা পাসপোর্টকে বৈধতা দিয়েছিল।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর থেকেই পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র ইস্যু করাসহ বেশিরভাগ সরকারি কাজকর্ম স্থবির হয়ে পড়েছিল।

বিগত আশরাফ গনি সরকার ব্যাপকভাবে দুর্নীতিগ্রস্ত হওয়া সত্ত্বেও পাসপোর্ট ইস্যু করার ক্ষেত্রে ব্যাপক সাফল্য দেখিয়েছিল।

ওই সরকারের শাসনামলের শেষ দিকে পাসপোর্টের কাগজপত্র তৈরি ও ইস্যু করার কাজ সহজ হয়ে গিয়েছিল এবং আফগান নাগরিকরা আবেদন করার এক সপ্তাহের মধ্যে পাসপোর্ট পেয়ে যেতেন।

এমন সময় তালেবান সরকার পাসপোর্ট ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে, যখন প্রতিবেশী দেশগুলো এখনও স্থলপথে আফগান নাগরিকদের যাতায়াত বন্ধ রেখেছে। গত সপ্তাহে পাসপোর্ট ও ভিসা থাকা সত্ত্বেও আফগান নাগরিকদের পাকিস্তানে ঢুকতে দেওয়া হয়নি বলে গণমাধ্যমে খবর এসেছে।

এদিকে কাবুল বিমানবন্দর থেকেও বাণিজ্যিক বিমানের যাতায়াত তেমন একটা শুরু হয়নি। কয়েক দিন আগে কাতারের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, কাবুল বিমানবন্দরের নিরাপত্তা রক্ষা করার বিষয়ে তার দেশ এখনও তালেবান এবং তুরস্কের সঙ্গে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি।

 



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ