রবিবার, ১২ জুন ২০২২, ০৭:০০ পূর্বাহ্ন
শিরোনাম:
আদালতের অনুমতি নিয়ে বিদেশ যেতে পারবেন খালেদা জিয়া:স্বরাষ্ট্রমন্ত্রী চীফ হুইপের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম উদ্বোধন ও নদী ভাঙ্গন কবলিত পরিবারের মাঝে চেক বিতরণ। উলানিয়া বন্দরে ইজারাদারের বিরুদ্ধে জোর জলুমের অভিযোগ, ব্যাবসায়ীরা হুমকির পথে ভোলা চরফ্যাশনে শশীভুশন থানাধীন বিশ্ব নবীকে কে কুরুচিপূর্ণ মন্তব্য করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল প্রকাশিত সংবাদের প্রতিবাদ গলাচিপায় এ কেমন শত্রুতা, গৃহপালিত প্রাণী গরু কুপিয়ে জখম ! বরিশালে লাভ ফর ফ্রেন্ডস এর উদ্দ্যাগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ডিবিসি নিউজের সংবাদকর্মীআব্দুল বারীকে নির্মমভাবে হত্যার প্রতিবাদে সিরাজগঞ্জে মানববন্ধন করোনা শনাক্ত দেশে বাড়ছে দশমিনা চরবোরহানে ভোটারদের বাড়ি ঘরে গভীর রাতে হামলার অভিযোগ, নেই কোন প্রতিকার !

ফেনীর নুসরাত যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক (জজ) পদে নিয়োগ পেলেন দাগনভূঞার নুসরাত চৌধুরী (৪৪)। বাংলাদেশি বংশোদ্ভূতদের মধ্যে প্রথম নারী বিচারক হিসেবে ইতিহাস গড়েছেন তিনি।

নুসরাতের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন ইউএস সিনেট মেজরিটি লিডার সিনেটর চাক সুমারের অফিস। নুসরাত নিউইয়র্ক স্টেটের ইস্টার্ন ডিস্ট্রিক্টের ফেডারেল জজ বিচারক পদে দায়িত্ব পালন করবেন।

১৯৯৮ সালে কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে ইতিহাস বিষয়ে তিনি আন্ডার গ্রাজুয়েট ডিগ্রি অর্জন করেন। ২০০৬ সালে বিশ্ব বিখ্যাত ইয়েল স্কুল থেকে আইন বিষয়ে কৃতিত্বের সঙ্গে পাস করেন। তিনি ইয়েল রাজ্যের আমেরিকান লিবার্টি ইউনিয়নের অ্যাটর্নি হিসেবে কর্মরত ছিলেন।

এছাড়া ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত সিভিল লিবার্টি ইউনিয়নের ন্যাশনাল অফিসে বর্ণ-বিচার বিষয়ক প্রোগ্রামের ডিরেক্টর হিসেবে কর্মরত ছিলেন নুসরাত চৌধুরী। মানবাধিকার, নাগরিক স্বাধীনতা ও অধিকার বিষয়ে প্রচুর সফলতা রয়েছে তার। নাগরিক অধিকার সংস্থার মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত অ্যাটর্নিদের মধ্যে অন্যতম তিনি।

নুসরাত চৌধুরীর পিতার বাড়ি ফেনী জেলার দাগনভূঞা উপজেলার সদর ইউনিয়নের বাগডুবি চৌধুরী বাড়ি। তার পিতা আমেরিকায় নিউরো মেডিসিন বিশেষজ্ঞ মরহুম ডাক্তার নুরুর রহমান চৌধুরী। তার জেঠা সোনালী ব্যাংকের সাবেক এজিএম ও মানবকল্যাণ সংস্থা ঢাকার প্রতিষ্ঠাতা সভাপতি মজিবুর রহমান চৌধুরী ওরফে পেয়ারা মিয়া।



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ