সোমবার, ০৯ মে ২০২২, ০৭:৪৪ অপরাহ্ন

বরকতময় রাতে মসজিদে মুসল্লিদের ইবাদত

লাইলাতুল কদর উপলক্ষে দেশের মসজিদগুলোতে মুসল্লিদের উপস্থিতি অন্য সময়ের চেয়ে বেশি।  লাইলাতুল কদর বা শবে কদর উপলক্ষে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) রাতে মসজিদে মসজিদে বিশেষ মিলাদ ও দোয়া মাহফিল হচ্ছে।

জাতীয় মসজিদ ছাড়াও গুলশান আজাদ মসজিদ,হাইকোর্ট মাজার, গুলশান গাউছুল আজম মসজিদ, মোহাম্মদপুর কাদেরিয়া তৈয়বিয়া জামে মসজিদ, মগবাজার জামে মসজিদ,  কমলাপুর জামে মসজিদসহ রাজধানীর অধিকাংশ মসজিদে মুসল্লিদের ভিড় রয়েছে। মসজিদে মসজিদে বিশেষ আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হচ্ছে। অনেক মুসল্লি ব্যক্তিগতভাবে জিকির, তেলোয়াত করছেন।

হাজার মাসের শ্রেষ্ঠ রজনী শবে কদর। ইসলাম ধর্মমতে শবে কদর বছরের সর্বাধিক বরকতময় রাত। কুরআন ও হাদিসে এর নাম লাইলাতুল কদর। শব ফারসি শব্দ-অর্থ রাত, কদর আরবি শব্দ-অর্থ মর্যাদা, ক্ষমতা। শবে কদর অর্থ মর্যাদার রাত। এই পবিত্র রাতে হেরা গুহায় নবী করীম (স.)-এর নিকট আল-কুরআনের প্রথম সূরার (সূরা-আলাক) পাঁচটি আয়াত নাযিল হয়। পবিত্র কুরআনে কদর নামে স্বতন্ত্র একটি সূরা নাজিল করে আল্লাহ তায়ালা শবে কদরের গুরুত্ব তুলে ধরেছেন।

এদিকে  পবিত্র শবে কদর উদযাপন উপলক্ষে বাদ যোহর  ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র শবে কদর এর ফজিলত ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা এহসানুল হক।

 



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ