সোমবার, ১৩ জুন ২০২২, ১১:৫০ অপরাহ্ন
শিরোনাম:
নবীজিকে কটুক্তি করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেন বরিশাল পূর্বাঞ্চলীয় ছাত্র সংগ্রাম পরিষদ। চরফ্যাশনে চর মাদ্রাজ ৪ নং ওয়ার্ডের রাসেল দেওয়ানের ফুটবল মার্কার উঠান বৈঠক। চট্টগ্রামে ২ মাদক পাচারকারী আটক ফরিদপুরের নিখোঁজ মুসলিম প্রেমিকাসহ হিন্দু যুবক আবাসিক হোটেলে! ভোলা চরফ্যাশনে বিশ্ব নবীকে কে কুরুচিপূর্ণ মন্তব্য করার প্রতিবাদে ওলামা ও আইম্যা ঐক্য পরিষদের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।। গলাচিপায় বিরল প্রজাতির বন্যপ্রাণী তক্ষক সহ আটক -১ নারী শ্রমিককে সংঘবদ্ধ ধর্ষণ মামলার প্রধান আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। ওমর সানীকে গুলি করার হুমকি দেন বলে অভিযোগ কোনোদিন কারও কাছে মাথানত করিনি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোলা চরফ্যাশনে শিশু ইসানকে পানিতে ফেলে হত্যার অভিযোগ

বিশ্বের বিভিন্ন দেশে জাতীয় শোক দিবস পালিত

যথাযথ ভাবগাম্ভীর্য ও মর্যাদায় বিশ্বের বিভিন্ন দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষ্যে বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও হাইকমিশনগুলো কালো ব্যাজ ধারণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, এক মিনিট নীরবতা পালন, বাণীপাঠ, আলোচনা, ভিডিওচিত্র প্রদর্শন এবং বিশেষ মোনাজাতসহ নানা কর্মসূচির আয়োজন করে।

জাতিসংঘ : জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজন করা হয় অনুষ্ঠানের। কোভিড-১৯ এর প্রেক্ষাপটে অনুষ্ঠানটি সরাসরি ও ভার্চুয়াল অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, শেখ হাসিনা মঞ্চের নেতারা এবং যুক্তরাষ্ট্রে বসবাসরত বীর মুক্তিযোদ্ধাসহ প্রবাসী বাংলাদেশিরা ভার্চুয়ালি অংশ নেন। এছাড়া বঙ্গবন্ধু মিলনায়তনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমার নেতৃত্বে মিশনের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা।

ওয়াশিংটন : ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত এম সহিদুল ইসলাম জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু করেন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসব কর্মসূচিতে আনোয়ার হোসেন মঞ্জু এমপি প্রধান অতিথি এবং বিশ্বব্যাংকে বাংলাদেশের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম বিশেষ অতিথি ছিলেন।

অটোয়া : বাংলাদেশ হাইকমিশন, অটোয়া এবং বঙ্গবন্ধুর সেন্টার ফর বাংলাদেশ স্ট্যাডিস কানাডা যৌথভাবে জাতীয় শোক দিবস পালন করেছে। দিনের শুরুতে বাংলাদেশ হাউজে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন হাইকমিশনার ড. খলিলুর রহমান। বিশেষ মোনাজাত করা হয়। পরে হাইকমিশনের অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়।

জাপান : বাংলাদেশ দূতাবাস টোকিও প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। জাতীয় পতাকা অর্ধনমিত করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। এ সময় প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।

রিয়াদ : পতাকা অর্ধনমিতকরণ, দূতাবাসে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

পাকিস্তান : ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশনে কালো ব্যাজ ধারণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, এক মিনিট নীরবতা পালন, বাণীপাঠ, আলোচনা, ভিডিওচিত্র প্রদর্শন ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. রুহুল আলম সিদ্দিকী এতে অংশ নেন।

শ্রীলংকা : শ্রীলংকায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। হাইকমিশনার তারেক মো. আরিফুল ইসলাম দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা করেন। পরে বিশেষ দোয়া ও মোনাজাত, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

ডেনমার্ক : বাংলাদেশ দূতাবাস কোপেনহেগেনে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী দূতাবাস চত্বরে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন। বিকালে দূতাবাস মিলনায়তনে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

ব্রাসেলস : ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ জাতীয় পতাকা অর্ধনমিত করেন। পরে তিনি কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।

লিসবন : বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে ব্যানার ও পোস্টার লাগানো হয়, অংশগ্রহণকারীরা সাদা-কালো পোশাক পরিধান করে অনুষ্ঠানে যোগ দেন এবং কালো ব্যাজ ধারণ করেন। দূতাবাস প্রাঙ্গণে দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে রাষ্ট্রদূত তারিক আহসান জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।

 



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ