শুক্রবার, ১০ জুন ২০২২, ০৩:২৯ অপরাহ্ন
শিরোনাম:
দশমিনা চরবোরহানে ভোটারদের বাড়ি ঘরে গভীর রাতে হামলার অভিযোগ, নেই কোন প্রতিকার ! ৭ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম লিটারে ইসলামের নবী হযরত মুহাম্মদ (সাঃ) কে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ গলাচিপায় দুই বরযাত্রীর মাথা কামানোর ঘটনায় ইউপি সদস্যসহ তিন জনের বিরুদ্ধে মামলা ! দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৩ রুটের বাস ভাড়া নির্ধারণ শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ স্কুল থেকে বাড়ি ফেরার পথে ছাত্রীকে জোরপূর্বক তুলে নেওয়ার অভিযোগ মহানবী হযরত মুহাম্মদ (সা.)কে নিয়ে কটুক্তির প্রতিবাদে মাদারীপুরে মানববন্ধন। স্ত্রীকে কুপিয়ে যখম করার মামলায় স্বামীকে জেল হাজতে পাঠালো আদালত। অবৈধ বালু উত্তোলনের দায়ে তিনজনকে সাত দিনের কারাদণ্ড

যেভাবে আম্বুর বিরিয়ানি রাঁধবেন-জেনে নিন ।

বাঙালি বরাবরই বিরিয়ানিপ্রেমী। সুগন্ধি চাল আর মাংসের মিশেলে তৈরি করা বিরিয়ানি। একেক জনের পছন্দও আবার ভিন্ন। কারো পছন্দ বিফ বা চিকেন বিরিয়ানি কারো আবার মাটন।

এটি তামিলনাড়ুর একটি জনপ্রিয় খাবার। তামিলনাড়ুর আম্বুরে এর প্রচলন হয়েছিল বলে এমন নামকরণ। এ বিরিয়ানি মূলত চার ধরনের হয়, চিকেন, মাটন, বিফ এবং চিংড়ির।

বিভিন্ন উপকরণ দিয়ে ভিন্নভাবে তৈরি করা যায় বিরিয়ানি। স্বাস্থ্যকর উপায়ে অনেকে তো আবার ভেজিটেবল বিরিয়ানিও খেয়ে থাকে। তবে আপনি যদি একই স্বাদের বিরিয়ানি খেতে খেতে একঘেয়েমি বোধ করেন; তাহলে খেয়ে দেখুন আম্বুর বিরিয়ানি।

এ বিরিয়ানিতে বেশ খানিকটা দই ব্যবহার করা হয়। এজন্য এর স্বাদও অন্যরকম। মাংস দইয়ের মধ্যে অনেক সময় মেরিনেট করে রেখে তার মধ্যেই চাল দিয়ে রান্না শুরু করা হয়। চলুন তবে জেনে নেওয়া যাক আম্বুর বিরিয়ানির রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ৫০০ গ্রাম
২. পোলাও বা বাসমতির চাল ২ কাপ
৩. পেঁয়াজ ২টি
৪. টমেটো ২টি

৫. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ
৬. পানি ঝরানো টক দই ১/৪ কাপ
৭. ধনেপাতা ও পুদিনাপাতা কুচি ৪ টেবিল চামচ
৮. তেজপাতা ১টি
৯. আস্ত গরম মশলা কয়েকটি
১০. শুকনো মরিচ ৪-৫টি
১১. লবণ
১২. তেল ১/৪ কাপ।

পদ্ধতি

প্রথমে পানিতে আধা ঘণ্টা ধরে শুকনো মরিচগুলো ভিজিয়ে রেখে বেটে নিতে হবে। হাঁড়িতে পানির সঙ্গে লবণ আর তেল দিয়ে ভিজিয়ে রাখা চাল সেদ্ধ করে নিন খানিকটা। ৩/৪ ভাগ সেদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে থালায় বিছিয়ে রাখুন।

এবার বড় একটি প্যানে তেল গরম করে তেজপাতা, গোটা গরম মশলা ফোড়ন দিয়ে নিন। এরপর অল্প করে দই, পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা দিয়ে দিন। কাঁচা মশলার গন্ধ চলে গেলে চিকেন দিন। ভালো করে নাড়তে থাকুন।

ধনে পাতা, পুদিনা পাতা কুচি, বাকি পেঁয়াজ কুচি আর টমেটো কুচি দিয়ে দিন এবার। মশলা কষানো হয়ে গেলে শুকনো মরিচ বাটা, লবণ ও বাকি দইটুকুও দিয়ে দিন।

মুরগির মাংস সেদ্ধ হলে তার উপরে ভাত স্তরে স্তরে সাজাতে হবে, ধনে পাতা, পুদিনা পাতা দিয়ে। হাঁড়ির মুখ আটকে কম আঁচে বসান ২০ মিনিট। এই বিরিয়ানি কলাপাতায় করে খাওয়ার মজাই আলাদা।

চাইলে শুধু চিকেন নয় একই রেসিপি অনুসরণ বরে মাটন, বিফ এবং চিংড়ি দিয়েও এ বিরিয়ানি তৈরি করতে পারেন। একবার খেলে বারবার ইচ্ছে করবে আম্বুর বিরিয়ানি খেতে।



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ