বৃহস্পতিবার, ২৭ অক্টোবর ২০২২, ০৫:০৯ অপরাহ্ন
শিরোনাম:
জাতীয় পার্টির উপজেলা দিবসে মাদারীপুরে র‌্যালী ও আলোচনা সভা বিশ্ব নদী দিব উপলক্ষে গলাচিপা “নেঙর” আয়োজনে রামনাবাদ নদী পরিদর্শন তালা প্রতীক নিয়ে জনপ্রিয়তার শীর্ষে মাসুদ আলম খান। দক্ষিণ এশিয়া বিজনেস এ্যাওয়ার্ড পেলেন এস.এম জাকির হোসেন এম ভি আল ওয়ালিদ-৯ লঞ্চে সন্তান প্রসব, পরিবারের জন্য আজীবন ভাড়া ফ্রী গলাচিপার কৃতি সন্তান মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হওয়ায় আনন্দ মিছিল ও বিভিন্ন সংগঠনের অভিনন্দন। রাজৈরে ভোটঘর সোশ্যাল ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন মুন্সীগঞ্জে পুলিশের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মানিকগঞ্জে শিশুকে ধর্ষণের চেষ্টা চাঁদমারিতে সংঘাত-রক্তপাত, বেপরোয়া আলামিন বাহিনীর বিরুদ্ধে তিন মামলা

যেভাবে আম্বুর বিরিয়ানি রাঁধবেন-জেনে নিন ।

বাঙালি বরাবরই বিরিয়ানিপ্রেমী। সুগন্ধি চাল আর মাংসের মিশেলে তৈরি করা বিরিয়ানি। একেক জনের পছন্দও আবার ভিন্ন। কারো পছন্দ বিফ বা চিকেন বিরিয়ানি কারো আবার মাটন।

এটি তামিলনাড়ুর একটি জনপ্রিয় খাবার। তামিলনাড়ুর আম্বুরে এর প্রচলন হয়েছিল বলে এমন নামকরণ। এ বিরিয়ানি মূলত চার ধরনের হয়, চিকেন, মাটন, বিফ এবং চিংড়ির।

বিভিন্ন উপকরণ দিয়ে ভিন্নভাবে তৈরি করা যায় বিরিয়ানি। স্বাস্থ্যকর উপায়ে অনেকে তো আবার ভেজিটেবল বিরিয়ানিও খেয়ে থাকে। তবে আপনি যদি একই স্বাদের বিরিয়ানি খেতে খেতে একঘেয়েমি বোধ করেন; তাহলে খেয়ে দেখুন আম্বুর বিরিয়ানি।

এ বিরিয়ানিতে বেশ খানিকটা দই ব্যবহার করা হয়। এজন্য এর স্বাদও অন্যরকম। মাংস দইয়ের মধ্যে অনেক সময় মেরিনেট করে রেখে তার মধ্যেই চাল দিয়ে রান্না শুরু করা হয়। চলুন তবে জেনে নেওয়া যাক আম্বুর বিরিয়ানির রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ৫০০ গ্রাম
২. পোলাও বা বাসমতির চাল ২ কাপ
৩. পেঁয়াজ ২টি
৪. টমেটো ২টি

৫. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ
৬. পানি ঝরানো টক দই ১/৪ কাপ
৭. ধনেপাতা ও পুদিনাপাতা কুচি ৪ টেবিল চামচ
৮. তেজপাতা ১টি
৯. আস্ত গরম মশলা কয়েকটি
১০. শুকনো মরিচ ৪-৫টি
১১. লবণ
১২. তেল ১/৪ কাপ।

পদ্ধতি

প্রথমে পানিতে আধা ঘণ্টা ধরে শুকনো মরিচগুলো ভিজিয়ে রেখে বেটে নিতে হবে। হাঁড়িতে পানির সঙ্গে লবণ আর তেল দিয়ে ভিজিয়ে রাখা চাল সেদ্ধ করে নিন খানিকটা। ৩/৪ ভাগ সেদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে থালায় বিছিয়ে রাখুন।

এবার বড় একটি প্যানে তেল গরম করে তেজপাতা, গোটা গরম মশলা ফোড়ন দিয়ে নিন। এরপর অল্প করে দই, পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা দিয়ে দিন। কাঁচা মশলার গন্ধ চলে গেলে চিকেন দিন। ভালো করে নাড়তে থাকুন।

ধনে পাতা, পুদিনা পাতা কুচি, বাকি পেঁয়াজ কুচি আর টমেটো কুচি দিয়ে দিন এবার। মশলা কষানো হয়ে গেলে শুকনো মরিচ বাটা, লবণ ও বাকি দইটুকুও দিয়ে দিন।

মুরগির মাংস সেদ্ধ হলে তার উপরে ভাত স্তরে স্তরে সাজাতে হবে, ধনে পাতা, পুদিনা পাতা দিয়ে। হাঁড়ির মুখ আটকে কম আঁচে বসান ২০ মিনিট। এই বিরিয়ানি কলাপাতায় করে খাওয়ার মজাই আলাদা।

চাইলে শুধু চিকেন নয় একই রেসিপি অনুসরণ বরে মাটন, বিফ এবং চিংড়ি দিয়েও এ বিরিয়ানি তৈরি করতে পারেন। একবার খেলে বারবার ইচ্ছে করবে আম্বুর বিরিয়ানি খেতে।



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ