মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৫:৫৪ অপরাহ্ন
শিরোনাম:
বিশ্ব নদী দিব উপলক্ষে গলাচিপা “নেঙর” আয়োজনে রামনাবাদ নদী পরিদর্শন তালা প্রতীক নিয়ে জনপ্রিয়তার শীর্ষে মাসুদ আলম খান। দক্ষিণ এশিয়া বিজনেস এ্যাওয়ার্ড পেলেন এস.এম জাকির হোসেন এম ভি আল ওয়ালিদ-৯ লঞ্চে সন্তান প্রসব, পরিবারের জন্য আজীবন ভাড়া ফ্রী গলাচিপার কৃতি সন্তান মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হওয়ায় আনন্দ মিছিল ও বিভিন্ন সংগঠনের অভিনন্দন। রাজৈরে ভোটঘর সোশ্যাল ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন মুন্সীগঞ্জে পুলিশের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মানিকগঞ্জে শিশুকে ধর্ষণের চেষ্টা চাঁদমারিতে সংঘাত-রক্তপাত, বেপরোয়া আলামিন বাহিনীর বিরুদ্ধে তিন মামলা জেলা পরিষদ নির্বাচনে কামরুলকে প্রার্থী করতে ইউপি সদস্যদের জোট

যেভাবে বিনামূল্যে ফেসবুকে রিচ বাড়বে

কী কী কারণে ফেসবুক পোস্টের রিচ কমে যায়-

ফেসবুক মূলত ব্যবহারকারীদের মনোভাব বুঝে তাদের কাছে পোস্ট রিকমেন্ড করে। ধরে নিন আপনার একটি ফেসবুক পেজ রয়েছে। যেখানে আপনি অর্নামেন্টস সংক্রান্ত বিষয়ে পোস্ট করেন। আপনার ওই পেজ যারা লাইক করেছেন তাদের কাছে সেই পোস্ট পৌঁছানোর কথা। কিন্তু দেখা গেল, যারা লাইক করেছেন তাদের মধ্যে অনেকেই আপনার পোস্টগুলো পছন্দ করছেন না, অথবা আগে পছন্দ করত কিন্তু এখন সেগুলো পছন্দের তালিকায় নেই। ফেসবুক কিন্তু সবই বুঝতে পারে এবং যারা আপনার পোস্ট পছন্দ করছেন না তাদের কাছে আপনার পেজের পোস্টগুলো রিকমেন্ড করবে না। ফলে কমবে আপনার পোস্ট রিচ।

এ ছাড়া কন্টেন্ট কখন পোস্ট করছেন তার ওপর নির্ভর করে পোস্ট কতটা রিচ হবে। মাঝরাতে কোনো একটি পোস্ট দিলে সেটি এমনিতেই ব্যবহারকারীদের কাছে কম পৌঁছবে। পাশাপাশি ফেসবুকে সব সময় ট্র্যাফিক সমান থাকে না, ফলে ট্র্যাফিক যখন কম থাকে তখন পোস্ট করলে রিচ কমবে আপনার পেজের কন্টেন্টের।

এবার জেনে নিই কীভাবে পেজের রিচ বাড়াবেন-

* প্রথমত পোস্টে যেন হিউম্যান টাচ থাকে সে বিষয়ে নজর দিতে হবে। অর্থাৎ হিউম্যান ইন্টারেস্ট কন্টেন্টের ওপর নজর দিতে হবে। মাঝে মাঝে বিভিন্ন ব্যক্তিকে ট্যাগ করে পোস্ট করতে হবে।

* সব সময় গতানুগতিক পোস্ট করলে হবে না। মাঝে মধ্যে ইনফোগ্রাফিক্স বা ভিডিয়ো পোস্ট করতে হবে। ওপেন এন্ডেড প্রশ্ন পোস্ট করুন। যার মাধ্যমে আপনার পেজের ফলোয়ার বা আপনার বন্ধুরা কোনো মন্তব্য করতে পারবেন। তাদের সঙ্গে বিভিন্নভাবে যোগাযোগ বাড়াতে হবে।

* ক্লিক বেইট কোনো কিছু পোস্ট করা যাবে না। কারণ ফেসবুকের অ্যালগরিদম এবং এআই অত্যন্ত বুদ্ধিমান। তারা পুরো বিষয়টি ধরে ফেলবে। তাই ক্লিক বেইট কোনো কন্টেন্ট পোস্ট করা একদম উচিত নয়।

* নিয়মিত রিচের ডাটা অ্যানালিসিস করে ফেসবুকের ইনসাইট বোঝার চেষ্টা করতে হবে। কোন দিন রিচ বাড়ছে, কোনদিন কমছে তা যেমন বুঝতে হবে তেমন কেন বাড়ছে বা কমছে তা বুঝতে হবে।



আমাদের ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ